আগামী সোম বা মঙ্গলবারের মধ্যে এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করা হবে: শিক্ষামন্ত্রী

আজ ৩০ সেপ্টেম্বর, ২০২০ (বুধবার) সাংবাদিকদের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি অনেক আগেই নেয়া হয়েছে।

প্রায় ১৪ লাখ শিক্ষার্থী, অবিভাবক, পরীক্ষা নিয়ন্ত্রক, আইন শৃঙ্খলা কর্মী সহ প্রায় ২৫/৩০ লাখ মানুষের সম্পৃক্ততা হবে এই পরীক্ষাকে গিরে। এদের অধিকাংশই গণপরিবহন ব্যবহার করে থাকেন। তাই স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে সরকার এখনও পরীক্ষার বিষয়ে নিশ্চিত করে কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না।

পড়াশুনা ও চাকরির খবর ☑️

অনেক শিক্ষার্থী চাচ্ছেন পরীক্ষা না দিয়ে অন্য কোনো ভাবে মূল্যায়ন করার জন্য তাই পরীক্ষা না নিয়েও মূল্যায়ন করা যায় কিনা সে বিষয় ভাবছেন সরকার। কিন্তু পরীক্ষা না হয়ে যদি অন্য কোনো ভাবে মূল্যায়ন করা হয় তবে পরবর্তীতে শিক্ষার্থীদের কোনো অবহেলার মুখে পড়তে হয় কিনা সে বিষয়েও অভিবাকদের ভাবতে বলেছেন শিক্ষামন্ত্রী।

hsc-alim-exam-2020

পরবর্তীতে মন্ত্রী আরো বলেন, আগামী সোম বা মঙ্গলবারের মধ্যে সুনির্দিষ্টভাবে পরীক্ষার বিষয়ে একটি সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

যদি পরীক্ষা হয় তাহলে কত নম্বরের হবে, কোন কোন বিষয় নিয়ে পরীক্ষা হবে, কিভাবে পরীক্ষা হবে এই সব বিষয়ে একটি পূর্ণাঙ্গ সিদ্ধান্ত ঘোষণা হবে।

যদি পরীক্ষা হয় সেক্ষেত্রে পরীক্ষার আগে ৪ সপ্তাহ সময় দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

যেসব শিক্ষার্থী কোভিড আক্রান্ত বা যার পরিবারের কেউ কোভিড আক্রান্ত সেই শিক্ষার্থী/শিক্ষার্থীদের বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

পড়াশুনা যেনকোন খবর সবার আগে পেতে পড়াশুনা বিডি-এর সাথেই থাকুন।

x