যত টাকা ফেরত পাবেন এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা

করোনভাইরাসের কারণে পরীক্ষা ছাড়াই ফল মূল্যায়ন হয় ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার। এতে ফরম পূরণের সময় নেওয়া টাকার মধ্যে অব্যয়িত কেন্দ্র ও বোর্ড ফি ফেরত পাবেন শিক্ষার্থীরা।

গত রবিবার (৩১ জানুয়ারি) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড টাকা ফেরত দেওয়ার নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। শিক্ষার্থীরা কত টাকা ফেরত পাবে, তা–ও উল্লেখ করে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

পড়াশুনা ও চাকরির খবর ☑️

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম পূরণ করা পরীক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখ থাকা প্রতি বিষয়ের প্রতিপত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে এবং পত্র প্রতি ( ব্যবহারিক) জন্য আরও ১০ টাকা করে ফেরত দেওয়া হবে।

আর কেন্দ্র ফি থেকে পরীক্ষা প্রতি ২০০ টাকা করে এবং তথ্য ও যোগাযোগ (আইসিটি) বিষয়ের পরীক্ষার্থীদের ক্ষেত্রে অতিরিক্ত আরও ২৫ টাকা করে ফেরত দেওয়া হবে। এ ছাড়াও প্রবেশপত্রে উল্লেখ থাকা (আইসিটি বাদে) সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্রপ্রতি আরও অতিরিক্ত ৪৫ টাকা ফেরত দেওয়া হবে।

ফেরতকৃত টাকা পরীক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। পরীক্ষার্থীরা প্রতিষ্ঠান থেকে এই টাকা গ্রহণ করবেন।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থীপ্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে। আর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থীপ্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। কেন্দ্র এই টাকা পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমা, সংরক্ষণ এবং প্রশাসনিক কাজে ব্যয় করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x