৬৩ হাজার আসনেই হবে ভর্তিযুদ্ধের মূল লড়াই

করোনাভাইরাসের কারণে এবার এইচএসসি ও সমমানের ফলাফল দেয়া হয় জেএসসি ও এসএসসি এর ফলের ভিত্তিতে। তাই এবার এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৩ লাখ ৬৫ হাজার। কিন্তু দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ১৩ লাখ ২০ হাজার আসন রয়েছে।

ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো। আর এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে দেশের সরকারি ৪৬টি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৬টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং ৩টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করবে।

T Sports Live ☑️

সংশ্লিষ্টরা বলছেন, আসন সংখ্যা ১৩ লাখের বেশি হলেও শিক্ষার্থীরা মূলত পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হতে চাইবে। কিন্তু এক্ষেত্রে আসন সংখ্যা খুবই কম। ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ৬০ হাজার এবং সরকারি মেডিক্যাল কলেজে প্রায় ৩ হাজার। সে হিসাবে এই ৬৩ হাজার আসনেই হবে মূল লড়াই।

এদিকে ১৩ লাখ ২০ হাজার আসনের মধ্যে সরকারি-বেসরকারি কলেজেই আসন প্রায় ৯ লাখ। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আসন ৭০ হাজারেরও বেশি। কলেজগুলোতে কোনো ধরনের ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থী ভর্তি করা হবে। তবে অধিকাংশ শিক্ষার্থীর পছন্দের তালিকায় নেই কলেজগুলো।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ২ লাখ আসন রয়েছে।এত সংখ্যক আসন থাকলেও সেখানে শিক্ষার্থীরা ভর্তির খুব একটা আগ্রহ দেখায় না।

মূলত শিক্ষার্থীরা অপেক্ষা করছে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য। সেখানে ভর্তির সুযোগ না পেলে অন্য কোথাও ভর্তির চেষ্টা করবে। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের একটি অংশ ভর্তি হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

এবার GPA-5 পেয়েছে ১ লাখ ৬১ হাজার, GPA-5 থেকে 4-এর মধ্যে পেয়েছে ৪ লাখ ৯৯ হাজার ৭৪০ জন এবং GPA 3.5 থেকে 4-এর মধ্যে পেয়েছে ৩ লাখ ৪ হাজার ১৪৪ জন।

৯ লাখ ৬৫ হাজার শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা অর্জন করবে। আর এর বেশির ভাগই শিক্ষার্থী চাইবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। এ কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এবার তীব্র প্রতিযোগিতা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x